উত্তম মহিলা কে?



উত্তম মহিলা কে?

১। হাদীস শরীফ : হুজুরে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, দুনিয়ার সকল জিনিস হচ্ছে, সাময়িক উপকারী বস্তু। তার মধ্যে সবচেয়ে বেশী উপকারী বস্তু হচ্ছে নেককার মহিলা। ( মুসলীম শরীফ )

২। হাদীস শরীফ : নবী করিম (সাঃ) বলেছেন, বিয়ের সময় মহিলার মধ্যে চারটি বিষয় লক্ষ্য করা হয় : (১) সম্পদ, (২) কৌলিন্য, (৩) সৌন্দর্য্য, (৪) দ্বীনদার। কিন্তু তোমাদের উচিৎ দ্বীনদার মহিলা তালাশ করা। (বোখারী শরীফ ও মুসলীম শরীফ) ।

উল্লেখ্য, দ্বীনদার স্ত্রীই স্বামীর হক প্রকৃত অর্থে আদায় করতে পারে। পক্ষান্তরে রুপসী নিজের রুপ ও সৌন্দর্য্যে, কুলীন নিজের কুলিনত্বে এবং ধনবতী নিজের ধন-সম্পদে গর্বিত থাকে, যা পারস্পরিক সম্পর্কের জন্য ক্ষতিকর।

৩। হাদীস শরীফ : হুজুর (সাঃ) বলেছেন, আরবের সর্বোত্তম মহিলা হচ্ছে কোরাইশ বংশের নেককার মহিলাগণ। কেননা, তারা সসন্তানের প্রতি অধিক সদয় এবং স্বামীর মাল সংরক্ষণের প্রতি অধিক যত্নবান হয়ে থাকে। (বোখারী শরীফ ও মুসলীম শরীফ)।

অত্র হাদীস দ্বারা প্রমাণিত হচ্ছে যে, যে সকল মহিলাদের মধ্যে দুটি গুণ রয়েছে, সেই সকল মহিলারা সর্বোত্তম।  (১) সন্তান-সন্তুতিকে স্নেহ করবে, তাদেরকে লালন-পালন করতে গিয়ে বিরক্তিবোধ করবে না (২) স্বামীর সম্পদ বিনষ্ট করবে না, বরং অত্যন্ত সতর্কতার সহিত খরচ করবে।

Post a Comment

0 Comments