এই ভূল ধারণা গুলো তোমাকে অনেক বড় ক্ষতি করতেছে!


এই ভূল ধারণা গুলো তোমাকে অনেক বড় ক্ষতি করতেছে!

আজকে একটা গাধাঁর গল্প বলবো একটা গাঁধা একবার রাস্তা হারিয়ে কবরস্থানে একটা রাস্তায় এসে পরেছে। ২ দিন ধরে না সে কোনো খাবার খেয়েছিলো আর না তেমন পানি পেয়েছিলো। পানি তেষ্টায় আর ক্ষিদেতে তার অবস্থা একদম খারাপ হয়ে গেছিলো। সে প্রায় মরে যাবে এরকম সময় হটাৎ সে সামনের রাস্তার এক পাশে একটি পানিবর্তী বালতি দেখতে পেলো। আর রাস্তার অন্য পাশে বেশ কিছুটা ক্ষড় দেখতে পেলো।

দুটো জিনিসই তার কাছ থেকে সমান দূরত্বে ছিলো। তার সেই মূহুর্তে পানিরও দরকার ছিলো খাবারেরও  দরকার ছিলো। কিন্তু সে কিছুতেই ডিসাইড করতে পারচ্ছিলো না যে। সে পানির দিকে আগে যাবে, নাকি ক্ষড়ের দিকে আগে যাবে। কোনো একটা একটু কাছে থাকলে হয়তো সেটার দিকেই আগে যাইতো। কিন্তু যেহেতু দুটোই সমান দূরত্বে ছিলো তার পক্ষে ডিছিশন নেওয়া কঠিন হয়ে পরেছিলো।

সে একবার পানির দিকে দেখছিলো আরেকবার ক্ষড়ের দিকে দেখছিলো। একবার ডান দিক একবার বাম দিক। কিন্তু ফাইনালি সে কোনো একটা দিকে যাওয়ার। ডিছিশন নিতে পারলো না। এবং যেহেতু তার অবস্থা প্রায় মরনাপন্ন ছিলো তাই সে ক্ষিদেতে আর পানি তেষ্টায় ঐখানেই মারা গেলো। গাঁধাটা যদি আগে পানির বালতির দিকে এগিয়ে পানিটা খেতো তারপর ক্ষড়ের কাছে গিয়ে ক্ষড় খেতো। তাহলে এভাবে তাকে প্রান হারাতে হতো না।

আমাদের জীবনেও ঠিক এরকম হয় না যে, জীবনের প্রতি মূহুর্তে আমাদের সামনে একটার বেশি চয়েস থাকে এবং আমাদের সেগুলোর মধ্যে থেকে কোনো একটা বিকল্পকে চুস করে নিতে হয় যেমন। কম্পিউটার প্রোগ্রামিং শিখতে এখন ভর্তি হবো। নাকি H.S.C. এর পর ভর্তি হবো, পছন্দের মানুষকে মনের কথা বলবো নাকি বলবো না। ফিজিক্স নিয়ে পড়বো নাকি মেথ নিয়ে পড়বো, WBCS এর প্রিপারেশন নিবো নাকি P.H.D করবো।

এমন কি এই সাব্জেক্ট টা পড়বো নাকি ঐ সাব্জেক্ট টা পড়বো। একটু চিন্তা করলেই পাওয়া যাবে আমাদের প্রায়ই দুটো বা তার বেশি জিনিসের মধ্যে একটা বাছাই করতে হয়। আর আমরা এই ডিফিকেল্ট সিচুয়েশনে প্যারালাইসিস অর এনালাইসিস এর শীকার হয়ে যাই। এটা বাছাই করবো নাকি ঐ টা বাছাই করবো। এই ভাবতে ভাবতে আমাদের থিংকিং প্যারালাইসড হয়ে যায়। আর আমরা কোনোটাকেই শেষ পর্যন্ত বাছাই করতে পারি না।

এর কারন হলো আমরা ভয় পাই যে, আমি যদি বাম দিকের অপশনটা বাছাই করি আমার ডিছিশন টা ভুল হয়ে যাবে না তো। অথবা আরেকটা কথাও আমরা সেই সময় ভাবি যে। এইটা চুস করবো নাকি এটা চুস না করে ঐটা চুস করলে মনে হয় বেশি লাভ হবে। পর মূহুর্তেই ভাবি না মনে হয় এইটা চুস করলেই বেশি লাভ হবে।

আর আপনি খেয়াল করবেন এইসব করে আপনিই জীবনে বেশ কয়েকটা ভালো অপর্চুনিটি মিস করে ফেলেছেন। আসলে আমরা আমাদের মনে একটা বড় ভুল ধারনা নিয়ে চলি, আমরা ভাবি যে একটা চয়েস ভুল হয়ে গেলেই জীবনে হয়তো সব শেষ হয়ে যাবে, কিন্তু বাস্তবে ভুল চয়েস বলতে কিছু হয়ই নেই।

হয় আমাদের নেওয়া সিদ্ধান্ত পুরষ্কার দেয় নাহলে শিক্ষা দেয় ভুল সিদ্ধান্ত শুধুমাত্র একটাই সেটা হলো কোনো সিদ্ধান্ত না নেওয়া। কারণ যখন আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারি না তখনোই আমরা ভালো ভালো সুযোগকে হাতছাড়া করি। একজন ব্যাটসম্যান তখনই আউট হয় যখন সে কনফিউজড থাকে যে সে কোন সর্ট টা খেলবে এই ভাবতে ভাবতেই একটা ইয়র্কার বল এসে তাকে আউট করে দিয়ে চলে যায়।

তাই আপনিও আজই এই প্যারালাইসিস অফ এনালাইসিস এর ট্রাপ থেকে বেরিয়ে আসুন। আর যেকোনো একটা সিদ্ধান্ত নিন হয় আপনার নেওয়া সিদ্ধান্ত আপনাকে পুরষ্ক্রিত করবে না। হয় জীবনের কোনো এক বড় শিক্ষা দিয়ে যাবে। যা ভবিষ্যতে আপনাকে আরো ভালো কোনো সিদ্ধান্তে সাহায্য করবে। কারন এই জীবনে ইউনিভারস আমাদের সামনে একটার পর একটা অপর্চুনিটি দিতেই থাকে।

কমেন্ট করে জানান যে আপনিও কখনও এই প্যারালাইসিস অফ এনালাইসিস এর শীকার হয়েছেন কি না। আর এই আর্টিকেলটি সবার সাথে শেয়ার করে তাদেরকেও এই ভুল ধারনা  থেকে বের হতে সাহায্য করুন। আমাদের সাথে জুড়ে থাকতে আমাদের ফেসবুক ও ইন্সটাগ্রামে ফলো করে নিতে পারেন। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ:

obohelajibon/অবহেলা জীবন

Post a Comment

0 Comments