তোমার মধ্যে এই ৩টি অভ্যাস থাকলে? তুমিও সফল হতে পারবে! সফলতার মোটিভেশন বাংলা


image Google

এই পৃথিবীতে প্রায় ৮০০ কোটি মানুষ আছে। এই ৮০০ কোটি মানুষের প্রত্যেকেই স্বপ্ন দেখে জীবনে উন্নতি করার সাকসেসফুল হওয়ার। কিন্তু হিসাব করলে দেখা যাই মাত্র ১% মানুষই তাদের স্বপ্ন কে বাস্তব রূপ দিতে সক্ষম হয়। মাত্র ১% মানুষই সফলতার স্বাদ পায়। আমরা ভাবি শুধু মাত্র আমাদের স্বপ্নই হয়তো স্পেশাল। কিন্তু আপনি আপনার চারপাশের যেকোনো মানুষকে জিজ্ঞেস করলেই জানতে পারবেন তাদের স্বপ্ন ও আপনার মতোই তাদের কাছে স্পেসিয়াল।

তাহলে কেন শুধুমাত্র কিছু মানুষের স্বপ্নই পূরণ হয় আর বাকিদের টা স্বপ্নই থেকে যাই? কেনো মাত্র ১% মানুষই সত্যিকারের সফলতার স্বাদ পায় আর বাকি ৯৯% মানুষ ওই ১% মানুষের স্বপ্ন কে সফল করার জন্য সারা জীবন কাজ করে যায়। তারা কিছু তো এমন অবশ্যই করে যার জন্য তারা বাকি ৯৯% লুকের থেকে আলাদা কিছু করতে পারে।

সফল মানুষদের লেখা বই পড়লে জানা যায় তারা এমন কিছু কাজ করে যা বাকিরা করে না। আজকে এরকম ৩ টি কাজের বা অভ্যাস এর কথা বলবো যা পৃথিবীতে ১% সাকসেসফুল মানুষদের মধ্যে কমন দেখা যায়। আর আমার বিশ্বাস এই অভ্যাস গুলা যদি আমাদের মধ্যে থাকে বা না থাকলে ও আমরা যদি এগুলা নিজেদের মধ্যে তৈরী করতে পারি তাহলে আমরা ও ওই ১% সফল মানুষের মধ্যে নিজের জায়গা তৈরি করতে পারবো।  তো চলুন পড়ে নেই সেই ৩ টা কাজ বা অভ্যাস কি কি।

নাম্বার ১: সফল মানুষেরা যে কাজ কে ভালোবাসে তারা সেটাই করে অথবা যে কাজটা তারা করে সেটাকে তারা অবশ্যই ভালোবাসে। আমরা আমাদের জীবনের বেশিরভাগ সময়টা  আমাদের ক্যারিয়ার এর পিছনে দেই। আর সঠিক ক্যারিয়ারই আমাদে সাধারণ থেকে সফল বানিয়ে দেয়। কিন্তু আমাদের মধ্যে বেশির ভাগ মানুষ ই সারাজীবন এমন কিছু কাজ করে যায় যা বাস্তবে আমরা করতে চাই না।

আমাদের মধ্যে বেশির ভাগ মানুষই কাজ করতে হবে বলে কাজ করি ভালোবেসে করি না। কিন্তু একজন ও এমন সফল মানুষকে আপনে পাবেন না যে নিজের কাজ কে ভালোবাসে না। আপনি এমন কোনো সফল মানুষকে পাবেন না যে জোর করে কাজ করে। তারা হয় এমন কাজকে ক্যারিয়ার হিসেবে বেঁচে নেই যেটা তারা ভালোবেসে করতে পারবে। আর যদি তারা নিজের পছন্দের প্রফেশন এ কোনো অসুবিধার জন্য যেতে নাও পারে তাহলে যে কাজটি তারা করছে সেটাকে তারা খুব তাড়াতাড়ি ভালোবেসে ফেলে।

কারণ তারা ভালো ভাবেই জানে যে তারা যদি তাদের কাজ কে ইনজয় না করতে পারে তাহলে তারা কখনই সফল হতে পারবে না। তাই পৃথিবীর ১% সফল মানুষদের মধ্যে যেতে হলে আমাদের ও নিজের পছন্দের কাজ কেই করতে হবে আর নাহলে যে কাজ আমরা করবো সেটাকেই পছন্দের বানিয়ে নিতে হবে।

নাম্বার ২: সফল মানুষেরা পাওয়ার অফ কম্পাউন্ড এ বিশ্বাস করে। আমরা যখন একটা গোয়াল সেট করার পর সেটার জন্য অ্যাকশন নিতে শুরু করি এর প্রথমের দিকে রেজাল্ট পাই না। তখন আমরা সেখানেই সেই গোওল কে ছেড়ে দেই। আবার নতুন একটা গোওল সেট করি। কিন্তু সফল মানুষেরা জানে যে কোনো কাজ শুরু করলে সেটা প্রথমে আমাদের রেজাল্ট দেয় না।

বোরো স্বপ্ন সবসময় ই আমাদের পরীক্ষা নেয়। বোরো স্বপ্ন দেখে আমরা সত্যি সেটার যোগ্য কিনা। আর একটা সময়ের স্ট্রাগল এর পরে সবকিছু কম্পাউন্ডিং হয়ে আমাদের কাছে ফিরে আসে। তখন আমরা নিজের এক্সপেকটেশন এর থেকেও বেশি রেজাল্ট পাই। আর এই সময়টার জন্যই তারা ওয়েট করে। তারা ধৈর্য ধরতে জানে ,তারা জানে যে একসময় তাদের সমস্ত স্ট্রাগল অনেকগুণে সফলতা আকারে তাদের কাছেই ফিরে আসবে।

নাম্বার ৩: সফল মানুষেরা কারো থেকে কিছু শিখার সুযুগ পেলে সেটা হাতছাড়া করে না। বয়স ১৫ হোক কিংবা ৫০ সফল মানুষেরা তাদের মাইন্ড সবসময় শেখার জন্য ওপেন রাখে। আপনি কোনো সফল মানুষের কাছ থেকে শুনবেন না যে আমি সব জানি বা আমার সব শেখা হয়ে গেছে। কারণ তারা জানে যে শেখার কোনো শেষ নাই। আর তারা যত বেশি শিখতে পারবে ততো বেশি উন্নতি তারা করতে পারবে।

তাই তারা শেখার কোনো সুযোগ কেই হাতছাড়া করে না। তারা রেগুলার ভালো ভালো বই পরে এবং সফল মানুষের সংস্পর্শে থাকার চেষ্টা করে। আমাদের উচিত নিজেদের মাইন্ড কে নতুন কিছু শেখার জন্য সবসময় ওপেন রাখা এবং শেখার কোনো সুযোগ কেই মিস না করা। এই ৩ টি অভ্যাস ছাড়া আরো অনেক অভ্যাস আছে যা আমাদের পৃথিবীর ১% সাকসেসফুল সফল মানুষের মধ্যে জায়গা করে দিতে পারে।

আপনার মধ্যে এই ৩ টি অভ্যাসের মধ্যে কোনটা এই মুহর্তে আছে কমেন্ট করে জানাবেন। দেখা হচ্ছে খুব তাড়াতাড়ি আরো একটা নতুন আর্টিকেলে। ততক্ষন হ্যাপি থাকুন! ধন্যবাদ

©obohelajibon-blog/অবহেলা জীবন

Post a Comment

0 Comments