সফল মানুষদের রহস্য জেনে নিন। তারা কিভাবে সফলতা অর্জন করে? Motivation


image Google

সফল মানুষদের রহস্য জেনে নিন। কিভাবে সফল অর্জন করতে হয়?

আমরা প্রত্যেকেই জীবনে সফল হতে চাই।কিন্তু সফলতা শুধু মাত্র কিছু মানুষই অর্জন করতে পারে। এরকমও দেখা যায়, বহু টালেন্টেড মানুষও অনেক সময় সফল হতে পারে না। কেউ কেউ অনেক পড়াশোনা ডিগ্রী লাভের পরও সফল হতে পারে না। যে আমাদের মনে অনেক সময় এই প্রশ্ন আসে, সফলতার রহস্য বা মূল মন্ত্র আসলে কি? বন্ধুরা আজকে একটি ছোট্ট গল্পের মাধ্যমে আপনাদের বুঝানোর চেষ্টা করবো,সফলতার মূল মন্ত্র আসলে কি??

গল্পটি মহান গ্রীক দার্শনিক সক্রেটিসের। সক্রেটিস এত জ্ঞানী ব্যক্তি ছিলেন যে, বহু মানুষ বিভিন্ন জায়গা থেকে তার কাছে জ্ঞান অর্জনের জন্য আসতেন। তো একদিন সক্রেটিস নদীতে স্নান করছিলেন। একটি যুবক সেই সময় নদীর পাড়ে এসে তাকে জিজ্ঞেস করলো, আপনি এত মহান এবং জ্ঞানী ব্যক্তি, আপনি দয়া করে বলুন আমি জীবনে সফল কি প্রকারে হতে পারি? সফলতার আসল রহস্য কি?

প্রশ্নটি শুনে সক্রেটিস হাসলেন এবং যুবকটিকে নদীতে তার কাছে যেতে বললেন। যুবকটি তার কাছে যাওয়া মাত্রই, তিনি যুবকটিকে তার ঘাড়ের অংশ হাত দিয়ে ধরে তার মাথাটিকে জলের মধ্যে চেপে ধরলেন।যুবকটি জলের তলায় নিশ্বাস নিতে না পেরে ছটফট করতে লাগলো। সক্রেটিস যুবকটি থেকে শক্তিশালী ছিলেন। তিনি কিছুতেই তাকে তার মাথা জলের উপর উঠাতে দিলেন না। কিছুক্ষণ এভাবে চলার পর,যুবকটি তার স্ব শক্তি প্রয়োগ করে, সক্রেটিসের হাতটি মাথা থেকে সরিয়ে নিজের মাথা জলের উপরে উঠালো এবং জোরে জোরে নিশ্বাস নিতে লাগলো।

এবং কিছুটা স্বাভাবিক হওয়ার পরে সক্রেটিসকে জিজ্ঞাসা করলো, আমি আপনার কাছে সফলতার রহস্যের কথা জানতে চাইলাম কিন্তু আপনি আমার সাথে এমন ব্যবহার কেন করলেন? সক্রেটিস হাসলেন এবং যুবক টিকে প্রশ্ন করলেন,যে মুহূর্তে আমি তোমার মাথা জলের তলায় চেপে ধরেছিলাম, সেই মুহূর্তে তোমার কাছে সব চেয়ে গুরুত্বপূর্ণ কি ছিলো? যুবকটি উত্তর দিলো বাচার জন্য শ্বাস টুকু।জীবন মরণের প্রশ্ন ছিল।তাই আমি সর্ব শক্তি লাগিয়ে দিয়েছিলাম জল থেকে উপরে উঠে শ্বাস নেওয়ার জন্য।

সক্রেটিস বললেন এটাই সফলতার গোপন রহস্য। যে দিন তোমার মধ্যে লক্ষ পূরণের ইচ্ছেটা এতোটাই থাকবে যে,যতটা আজকে জলের তলা থেকে শ্বাস নেওয়ার জন্য ছিল।সেদিন তোমাকে সফল হওয়া থেকে কেউ আটকাতে পারবে না। বন্ধুরা এই কারণেই অনেক প্রতিভাবান শিক্ষিত মানুষ জীবনে সফল হতে পারে না। তারা একটি নির্দিষ্ট লক্ষ্যের পেছনে তাদের সরব শক্তি প্রয়োগই করে না। তারা বিভিন্ন দিকে ডিস্ট্রাকটেড হয়ে যায়। আসে পাশের মানুষের কথায় নিজের মনের কথা থেকে বেশি বিশ্বাস করে।

একবার দুবার অসফলতা আসলেই ট্র‍্যাক চেঞ্জ করে ফেলে। তারা নিজেরদের মূল্যবান সময়কে বিভিন্ন আজেবাজে কাজের পেছনে নষ্ট করে। কিন্তু সফলতা তখনি আসবে যখন আপনি একটি নির্দিষ্ট লক্ষ্যের মধ্যেই ডুবে যাবেন। ভাবুন তো ক্রিকেটার সচিন যদি ক্রিকেট খেলার পর ভাবতো আমি ক্রিকেট খেলা বাদ দিয়ে সিংগার হওয়ার ট্রাই করি অথবা বিলগেটস্ তার ব্যবসায় অসফল হলেই হাল ছেড়ে দিতো এবং এক্টার হবো ভাবতো তাহলে তারা আজকে কোথায় থাকতো??

এই পৃথিবীতে যে কোন সফল মানুষের জীবন কাহিনী দেখুন তারা একটি নির্দিষ্ট লক্ষ্যকেই মূল মন্ত্র করে নিজের সব টুকু ইচ্ছা শক্তি এবং সবটুকু পরিশ্রম সে লক্ষ্যের পেছনের দিকেই ডেডিকেট করেছে।তাই তারা আজকে এত সফল। আপনিও একটি নির্দিষ্ট লক্ষ্যকে মূল মন্র করুন এবং সর্ব শক্তি দিয়ে তার মধ্যে ডুবে যান। ততক্ষন পর্যন্ত সেই কাজেই ডুবে থাকুন, যতক্ষণ সফলতা আপনাকে ধরা দিচ্ছে।

©obohelajibon/অবহেলা জীবন

Post a Comment

0 Comments