জীবনের বড় বড় সমস্যায় এটা মনে রেখো। যে তোমার আত্মবিশ্বাসী তোমার আসল শক্তি (অনুপ্রেরণা)


তুমি এটা মনে রেখো। যে তোমার আত্মবিশ্বাসী তোমার আসল শক্তি। bengali motivational article
তুমি এটা মনে রেখো। যে তোমার আত্মবিশ্বাসী তোমার আসল শক্তি। bengali motivational article

জীবনের বড় বড় সমস্যা গুলো, অনেক গুলো ছোট ছোট কাজ করার মাধ্যমে সমাধান হয়। কিন্তু ওই ছোট ছোট কাজ গুলোকে আমরা কেউই তেমন গুরুত্ব দেয়ই না। তোমার জীবনে আসা প্রবলেম গুলো, তোমার সামনে সমস্যা গুলোকে, তুমি যতটা বড় ভাবছো। আসলে সেগুলো ততটা বড় না। যখন কোনো একটা কাজ করা তোমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। 

তখন সেখানে থাকা বড় বড় প্রবলেম গুলোকে ওভারকাম করার কনফিডেন্স তোমার মধ্যে হিউজ পরিমাণ বেড়ে যাবে। তাই আমাকে জীবনে এগিয়ে যেতে হবে, আমাকে কিছু করে দেখাতে হবে, এই অভাবের জীবনটাকে ছেড়ে একটা রিচ লাইফ স্টাইল তৈরী করতে হবে। এগুলো যেদিন তোমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। তখন সেখানে থাকা বড় থেকে বড়, কঠিন থেকে কঠিন সমস্যা কে ও গ্যারান্টি।

তুমি ওভারকাম করে নিতে পারবে। যদি তোমার কাছে একটা বিউটিফুল গার্লস এর সাথে প্রেম করা, ফেসবুক,  ইন্সটাগ্রাম এ ফ্যামাস হওয়া, মোবাইলে পাত্রী গেমে চিকেন ডিনার জেতাটা, এখন যদি তোমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে। তাহলে আগামী দিনে লাইফের গেমে হারার জন্য তুমি প্রস্তুত থেকো। তুমি যে কাজ গুলো কে আজ বেশি গুরুত্ব  দিচ্ছ। একবার ভেবে দেখো সেগুলো তোমার ড্রিম লাইট এর সাথে কতটা কানেকটেড? 

তোমার সামনে আসা সমস্যা গুলোকে নিয়ে তুমি যত বেশি ভাববে, ততই সেগুলো আরও বেশি শক্তিশালী হতে থাকবে। কিন্তু তোমার সামনে আসা সুযোগ গুলোকে নিয়ে তুমি যত বেশি করে ভাববে, ততই জীবনে থাকা সমস্ত সমস্যা গুলো অদৃশ্য হয়ে যাবে।  তুমি তোমার জীবন কে যেভাবে দেখবে, তোমার কাছে তোমার জীবন ঠিক তেমনি দেখতে লাগবে। আমার জীবনে প্রচুর সমস্যা। 

গরিব ঘরে জন্মানোর কারণে এগুলো থেকে আমি কোনদিনই মুক্তি পাব না। নিজের জীবনকে বদলানো, সেটা একটা বৃথা চেষ্টা। যদি তুমি তোমার জীবন কে এভাবে দেখো। আর এই বিশ্বাসটা কে নিয়েই যদি জীবনে চলতে থাকো। তাহলে সত্যি তোমার জীবন কখনো উন্নতির পথে এগোবে না। অবনতির পথে হয়তো আরও এগোতে পারে। কিন্তু ভাই, তুমি একবার তোমার মনে এই বিশ্বাসটাকে জায়গা দিয়ে দেখো। 

একবার তুমি নিজের যোগ্যতার উপরে ভরসা করে দেখো, একবার তোমার ভিতরের মানুষটির ওপরে তুমি আস্থা রেখে দেখো, যে আমি এখন যে পরিস্থিতিতে পড়ে আছি, এখান থেকে আমাকে বের হতেই হবে। যে সমস্যায় আমার সামনে আসুক, আমি সেগুলোকে পার করে এগিয়ে যেতে পারবো। আর শুধু এই সমস্যা না, এর থেকে বড় বড় সমস্যা আসলেও, সেগুলোকে আমি সমাধান করে নিতে পারবো। 

কারণ আমি কিছু একটা করার জন্য জন্ম নিয়েছি। বিনা কারণে গাছের একটাপাতাও নড়ে না। সেখানে আমার জন্ম তো অনেক বড় একটা ব্যাপার। এই আত্মবিশ্বাস গুলোকে তোমার মনে একবার জায়গা দিয়ে দেখো। দেখবে সমস্ত বড় প্রবলেম গুলো তখন তোমার কাছে ছোট হতে থাকবে। তোমার আত্মবিশ্বাস আর তোমার চিন্তা ভাবনার উপরে নির্ভর করে, যে তুমি তোমার জীবনে কতটা সফলতা অর্জন করবে। 

সময় পরিস্থিতি কখনোই তোমার জীবনকে বদলাবে না। তোমাকেই তোমার জীবনকে বদলাতে হবে। এটা ভালো করে বুঝে নাও। তোমার জীবন, তোমার করা কাজ, আর তোমার নেওয়ার ডিসিশন এর উপরেই দাঁড়িয়ে আছে। এটা ভালো করে জেনে ও, বুঝে নাও। সব কিছুই তোমার উপরে নির্ভর করছে। কিন্তু তুমি এখন কি করবে? তোমার জীবনকে একটি সফল জীবনে গড়ে তোলার শক্তি তোমার ভিতরেই আছে। 

কিন্তু তুমি এখন কি করবে? তুমি কে? সেটা তুমি যা বিশ্বাস করবে, তুমি আগামীদিনে সেটাই হয়ে উঠবে। যদি মানুষ পৃথিবী থেকে চাঁদে পা রাখার মতো প্রযুক্তি আবিষ্কার করতে পারে। তাহলে তুমি কেন তোমার স্বপ্নটাকে সত্যি করতে পারবে না? তোমার সমস্ত প্রশ্নের জবাব তোমার ভিতরেই আছে। তোমার সামনে আসা সমস্ত সমস্যার সমাধান তোমার ভিতরেই আছে। নিজের উপরে এতটুকু বিশ্বাস করে দেখ, নিজের উপরে কিছুটা ভরসা রেখে দেখো। 

তোমার জীবনকে পরিবর্তন করতে পারো কিনা? তুমি যে কোন কিছুই পেতে পারো, যা তুমি পেতে চাও। এটা করা খুবই কঠিন যদি একবার তুমি তোমার এই বিশ্বাস টাকে মুছে ফেলতে পারো। নিজের ভেতর  তৈরি করো একটি মহান লক্ষ্য। তোমার পক্ষে যতটা করা সম্ভব, তার থেকেও বড়। কারণ তুমি সেটাই হয়ে উঠবে, যেটা তুমি বিশ্বাস করবে। তোমার মন যা কল্পনা করবে, যা করবে তুমি ঠিক সেগুলোই অর্জন করবে। এটা মনে রেখো যে তোমার আত্মবিশ্বাসী, তোমার আসল শক্তি।

©obohelajibon/অবহেলা জীবস

Tag: Motivational/অনুপ্রেরণা

Post a Comment

0 Comments