বিপদ যখন নিয়ামাত Pdf Free Book Download & Review - বই রিভিউ বাংলা

বিপদের বাস্তবতা, বিপদের পরিচয় ও ফযীলত এবং পরীক্ষার সময় অবিচল থাকার উপায়সমূহ

জীবন মানেই পরীক্ষা। আর এই পরীক্ষা থেকে পালাবার কোনো পথ নেই। বয়সের সাথে সাথে এর ধরণ পাল্টায়।  এই পরীক্ষার একটি প্রকার হলো 'বিপদ'। অপর দিকে মুমিনের দুআ ওপরের দিকে উঠতে থাকে, বিপদ নিচের দিকে নামতে থাকে এবং মাঝপথে তারা একে অন্যের সাথে লড়াইয়ে লিপ্ত হয়। এ লড়াইয়ে বিজয় নির্ভর করে কে বেশি শক্তিশালী তার ওপর। 

বিপদ যখন নিয়ামত' এমনই পাথেয় নিয়ে রচিত, যা আমাদের জীবনের পরতে পরতে আসন্ন বিপদকে বরণ করতে শেখাবে; বিপদের মুখে মনোবল যোগাবে -  ইন শা আল্লাহ।


Book Review And Free Pdf

ভীষণ জটিল পরিস্থিতির মধ্যে দিনাতিপাত করছেন! 

তবে অনুধাবন করুন- এই জটিল পরিস্থিতি আল্লাহ্ তা'আলা আপনার প্রতি অনুগ্রহ করে প্রতিষেধক ওষুধরূপে পাঠিয়েছেন। ওষুধের প্রকৃতিই হচ্ছে তেতো; তাই এটাকে গ্রহণ করুন এবং আল্লাহর প্রতি সামান্যতম অসন্তোষ প্রকাশ কিংবা অধৈর্য্য হওয়া থেকে বিরত থাকুন, অন্যথায় এই ওষুধ তার কার্যকারিতা হারিয়ে ফেলবে। 

"ততক্ষণ পর্যন্ত কেউ সত্যিকার ঈমান অর্জন করতে পারবে না, যতক্ষণ না সে দুঃখ-কষ্টের পরীক্ষাকে আশীর্বাদস্বরূপে এবং স্বাচ্ছন্দ্যকে দুর্ভাগ্য হিসেবে না দেখবে।" 

অনুধাবন করুন- আপনার উপর যে বিপদটা এসেছে তা কোনোভাবেই এড়ানোর ছিল না। তাই আপনার অন্তরকে স্বস্তি পেতে দিন। 

আল্লাহ্ তা'আলা বলেন- "পৃথিবীতে এবং তোমাদের নিজেদের ওপর যা মুসিবত আসে তার একটিও এমন নয় যে, তাকে আমি সৃষ্টি করার পূর্বে একটি গ্রন্থে লিখে রাখিনি। এমনটা করা আল্লাহর জন্য খুবই সহজ কাজ।"  

[সূরা হাদীদ, ৫৭:২২] 

আল্লাহ্ পাক আরো বলেন-  

"তোমাদের ওপর যেসব বিপদ-আপদ পতিত হয়, তা তোমাদের কর্মেরই ফল এবং এতে তিনি তোমাদের অনেক গুনাহ ক্ষমা করে দেন।"  

[সূরা আশ-শূরা, ৪২:৩০] 

তাই আফসোস/দুচিন্তা করে সময় ব্যয় না করে, সেই প্রচেষ্টাটুকু তাওবাতে প্রয়োগ করুন। কারণ এটা দুঃখ-দুর্দশা লাঘবের অন্যতম একটি উপায়। 

হযরত আলি (রাঃ) বলেন- 

"তুমি ধৈর্য্য ধারণ করো, আল্লাহর ফায়সালা অবশ্যই প্রকাশিত হবে এবং তুমি পুরস্কৃত হবে। অন্যথায় তুমি যদি অধৈর্য্য হও তবুও আল্লাহর ফায়সালা ঘটবেই। কিন্তু তখন তুমি গুনাহগার হয়ে যাবে।" (পারসনালি এটা ভীষণ প্রিয় একটা কোটেশন আমার। 
বিপদের বাস্তবতা, বিপদের পরিচয় ও ফযীলত, এবং পরীক্ষার সময় অবিচল থাকার উপায়সমূহ, Bipod jokhon niyamot book pdf free Book Download, বিপদ যখন নিয়ামাত Pdf ১ ও  ২ Book Review, বিপদ যখন নেয়ামত pdf, ১ -  ২ বই, বিপদ যখন নিয়ামাত pdf download ফ্রি, বিপদ যখন নিয়ামত বই pdf ফি, বিপদ যখন নিয়ামত ২ ডাউনলোড, বিপদ যখন নিয়ামত ১ ডাউনলোড ফ্রি pdf

আল্লাহর প্রতি ঈমান এনে দুবিয়াবী সকল কাজগুলোতেই ধৈর্য্য ধারণ করো, পুরষ্কৃত তুমি হবেই ইন-শা-আল্লহ্। হয় পৃথিবীতেই, না হয় জান্নাতে, আর না হয় উভয় জায়গাতেই। কিন্তু যদি অধৈর্য্য হও, তবুও তোমার তাকদীরে যা হওয়ার তা-ই হবে, কিন্তু অধৈর্য্যের ফলে তুমি হবে গুনাহগার; হয় তোমার কাজের মাধ্যমে, 

না হয় আচরণের মাধ্যমে, না হয় ভাবনা-চিন্তার মাধ্যমে, আল্লাহর না-শুকরিয়া করার কারণে, যিনি তোমাকে সৃষ্টিই করেছেন কেবল তার-ই ইবাদাত করার জন্য। তবে কি আমাদের উচিত নয় ভালো-মন্দ সকল পরিস্থিতিতেই রবের শুকরিয়া আদায় করা!) 

অনুধাবন করুন- আল্লাহ্ তা'আলা হয়তো জান্নাতে আপনার জন্য একটা মর্যাদাপূর্ণ স্থান নির্ধারণ করে রেখেছেন। কিন্তু আপনার নেক আমল আপনাকে সেই স্থানে অধিষ্ঠান করার করানোর জন্য যথেষ্ট নয়। আর তাই তিনি আপনাকে কষ্টে পতিত করার মাধ্যমে আপনার মর্যাদা বৃদ্ধি করে সেই মাকাম অর্জনে সাহায্য করেন। 

ইমাম আহমাদ রহমাতুল্লাহ্-কে জিজ্ঞেস করা হয়েছিলো-  

"আমরা কাবে শান্তি পাবো?" 

তিনি উত্তর দিলেন- 

"জান্নাতে প্রথম পদক্ষেপটি রাখার সাথে সাথেই। 
"সুবহানাল্লাহ্" 

"আলহামদুলিল্লাহ্" 

"আল্লহু আকবার"

(মূলকথা হচ্ছে বিভ্রমের এই দুনিয়াটাকে একটা অস্থায়ী পরীক্ষাকেন্দ্র হিসেবে মেনে নেওয়ার জন্য নিজেকে প্রশিক্ষিত করে তুলতে হবে; অবশ্যই মেইন টার্গেট রাখতে হবে চিরস্থায়ী সেই জান্নাত লাভের প্রতি, এই টার্গেটটা মাথায় রেখেই পার্থিব জীবনের দিনগুলো যেভাবে অতিক্রম করা দরকার, তা করতে হবে; ইন-শা-আল্লহ্) 

বই: "বিপদ যখন নিয়ামাত" 

'সমর্পণ প্রকাশনী' 

মূল লেখক: শাইখ মূসা জিবরীল, উসতাদ আলি হাম্মুদা, উসতাদা শাওয়ানা এ.আযীয। 

অনুবাদক: মুহাম্মাদ বিন আবদুল ফাত্তাহ, বিনতে ইবাহীম।

ডাউনলোড করুন Pdf ফাইল

Post a Comment

কমেন্টে স্প্যাম লিংক দেওয়া থেকে বিরত থাকুন

Previous Post Next Post