Facebook SDK


Hijama কি? কিভাবে হিজামা করবো? হাদীসের আলোকে হিজামা করার নিয়ম কি? হিজামা করা কি সুন্নাহ

পড়তে বসেছেন। কয়েক লাইন পড়ার পরেই মাথা ব্যাথা শুরু হয়ে গেছে। কোনমতেই মনোযোগ বসাতে পারছেন না। এ মাথা ব্যাথা আপনার মস্তিষ্ককে একদম কাবু করে রেখেছে। উঠতে বসতে প্রায়ই এ মাথাব্যথার সম্মুখীন হতে হচ্ছে। পড়ালেখা, কাজকর্ম কোন কিছুতেই মনোযোগ বসাতে পারছেন না। 

জীবনে কখনো মাথা ব্যথায় ভোগেননি এমন লোক হয়তো খুঁজে পাওয়া মুশকিল। প্রায় অধিকাংশ মানুষই মাথা ব্যথায় ভুগে থাকেন। তবে কারো কম কারো বেশি। কেউ প্রতিনিয়ত মাথা ব্যথায় ভুগে থাকেন, আর কেউ কেউ মাঝে মাঝে। কারো রয়েছে সাময়িক মাথা ব্যাথা, আর কারো রয়েছে স্থায়ী মাথা ব্যাথা। বিভিন্ন কারণে মাথা ব্যথা হয়। এর মধ্যে রয়েছে, দুশ্চিন্তা, মাইগ্রেন, অতিরিক্ত ধূমপান, ব্যথানাশক ওষুধের বেশি ব্যবহার, শরীরের পানি শূন্যতা ইত্যাদি। 

মাথা ব্যাথা অতি সেনসিটিভ একটি বিষয়। মাথা ব্যথার কারণে মস্তিষ্কের রক্তসঞ্চালনে সমস্যা এমনকি জেনেটিক্যালি সমস্যাও হতে পারে। এ জন্য সঠিক সময়ে সঠিক ট্রিটমেন্ট না নিলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। 

মাথা ব্যাথা থেকে মুক্তির জন্য অনেকেই ব্যাথা নাশক ঔষধ খেয়ে থাকেন। কেউ বা শরণাপন্ন হন চিকিৎসকের কাছে। কিন্তু অতিরিক্ত ব্যাথা নাশক ঔষধ স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এই ঔষধে রয়েছে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। এই মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনেকের আবার মাথা ব্যাথা বৃদ্ধি পায়। অনেক ক্ষেত্রে ডাক্তাররা  বেশী বেশী ব্যাথা নাশক ওষুধ খেতে বারণ করে থাকেন। 
দীর্ঘদিন ধরে মাথা ব্যথায় ভুগছেন। ব্যাথা নাশক ঔষধও নিয়েছেন। তাতে কয়েকদিন ভালো, পরে আবার যেই সেই।  এখন আপনি কী করবেন? সারাজীবন মাথাব্যথায় ভোগবেন? না, কেউ-ই এভাবে ভোগান্তির শিকার হতে চায় না। তাহলে এর থেকে পরিত্রাণের উপায় কী? আসুন দেখি এ ব্যাপারে শারই কোন ট্রিটমেন্ট আছে কিনা! মাথা ব্যথা দূর করতে রাসুল (সা:) এর কোন দিক নির্দেশনা আছে কিনা! দেখিতো এ ব্যাপারে হাদিস কী বলে।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর খাদেম সালমা (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, কেউ মাথাব্যথার অভিযোগ নিয়ে (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) নিকট এলে তিনি তাকে বলতেনঃ (হিজামা) রক্তমোক্ষণ করাও। (সুনানে আবু দাউদ - ৩৮৫৮) 

অর্থাৎ, কেউ কেউ যদি মাথাব্যথার অভিযোগ নিয়ে রাসুল (সাঃ)  এর নিকট আসতো, তখন তিনি রক্তমোক্ষণ করাতে বলতেন। রক্তমোক্ষণ যাকে হিজামা বলা হয়। এটাকে শিঙ্গা লাগানোও বলে। অনেকে অনেক নামে চিনে। যাইহোক, রাসুল (সাঃ) মাথা ব্যথার জন্য হিজামা করতে বলেছেন। আর এটা খুবই কার্যকরী।  

হিজামা হচ্ছে একটি প্রাচীন চিকিৎসা পদ্ধতি ,যাতে মানুষের সকল প্রকার শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক সুস্থতা বিদ্যামান রয়েছে। আর এটি হচ্ছে নবী মুহাম্মদ (সাঃ) এর রেখে যাওয়া একটি সুন্নতি চিকিৎসা পদ্ধতি। যদিও এ চিকিৎসা এখনো অনেকের কাছে অপরিচিত কিন্ত পৃথিবীর বিভিন্ন দেশে এ চিকিৎসার বেশ প্রচলন রয়েছে। বর্তমানে মাশা'আল্লাহ আমদের দেশেও এ চিকিৎসার বেশ প্রসার ঘটছে । 

হিজামার মাধ্যমে দূষিত রক্ত গুলো চুষে নেওয়া হয়। রক্ত সঞ্চালনে হিজামা অগাধ ভূমিকা রাখে। আর তাছাড়া মাইগ্রেন জনিত মাথা ব্যাথার ক্ষেত্রে এই হিজামা অধিক কার্যকরী। তাই, ব্যাথা নাশক ট্যাবলেট এর চেয়ে হিজামার মাধ্যমে মাথা ব্যথার চিকিৎসা করা অতি উত্তম। তাই যাদের অতিমাত্রায় মাথা ব্যাথা রয়েছে তারা হিজামার মাধ্যমে চিকিৎসা গ্রহণ করতে পারেন। ইনশা'আল্লাহ ভাল ফলাফল পাবেন। 

বর্তমানে ছেলে মেয়ে উভয়ের জন্যই হিজামার ব্যবস্থা রয়েছে। মেয়েদের ক্ষেত্রে মহিলা হাজেম দিয়ে হিজামা করা হয়। তাই মেয়েরাও এই চিকিৎসা গ্রহণ করতে পারেন। 

হিজামা কি এবং কিভাবে করবো? 

হিজামা করার জন্য - হিজামা - থেরাপিস্টের কাছে যেতে হবে। যারা সুন্নতি পন্থায় হিজামা করে থাকেন। যেকোনো সেন্টারে গেলে আপনাকে তারা হিজামা করে দেবে। 

হিজামা করার পদ্ধতি হচ্ছে— আপনার পুরো শরীরে যে যে জায়গায় ব্যথা হয় সে জায়গায় আগে তেল মাখিয়ে নেবে। তারপর সেখানে সুই দিয়ে হালকা ফুটো করবে অতঃপর সেখানে একটা কাপ বসাবে। তারপর সেখান থেকে দূষিত রক্ত গুলো চুষে বের করে ফেলবে। দূষিত রক্ত বের হওয়ার পর ওই জায়গার ব্যথাগুলো কমে যায়। এতে রক্ত সঞ্চালন ভালোভাবে হয়। 

হিজামা আপনি মাথা, ঘাড়, পিঠ, পা ইত্যাদিতে করতে পারেন। তবে অবশ্যই কোন হাজেমের  কাছে গিয়ে। নিজে নিজে এটা করতে পারবেন না। 
হিজামা বা কাপ থেরাপি কীভাবে করে এটা সরাসরি দেখতে হলে ইউটিউব সার্চ করে দেখে নিন।, ইউটিউব সার্চ করুন, হিজামা কি, অথবা হিজামা কিভাবে করবো, হিজামা করা কি সুন্নাহ, হিজামার হাদিস, হিজামার উপকারিতা কি, হিজামার চিকিৎসা, হিজামার বৈজ্ঞানিক ব্যাখ্যা, হিজামা থেরাপি কি, Hijama Sunnah, What is Hijama in Islam, আরো অন্যান্য অথবা

হিজামার সম্পর্কে ওয়াজ মিজানুর রহমান আজহারী


কিছু কথা! 

একজন ডাক্তার যদি আমাকে বলে যে, "আপনার এই সমস্যা হয়েছে, আপনার ইসিজি, আল্ট্রা, এনজিওগ্রাম, এম আর আই, সিটিস্ক্যান, হরমোন টেস্ট ইত্যাদি করাতে হবে" তখন আমি ডাক্তারের কথা অক্ষরে অক্ষরে পালন করি। এরজন্য ঋণ করে হলেও হাজার হাজার টাকা ব্যয় করি। কারন, ডাক্তারের কথায় আমার বিশ্বাস আছে। উনি বাংলাদেশের অনেক বড় "ডাক্তার। উনার চিকিৎসা কি ভুল হতে পারে?" 

অথচ আমার আপনার সকলের সৃষ্টিকর্তা, সকল রোগের সৃষ্টিকর্তা এবং রোগ থেকে শিফা দানকারী আমার আপনার অতি আপনজন আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তার প্রিয় হাবীব রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাধ্যমে বিশ্ববাসীকে জানিয়েছেনঃ 
  • মধুর মধ্যে শিফা নিহিত।
  • কালোজিরায় শিফা নিহিত।
  • হিজামায় শিফা নিহিত।
  • সূরা ফাতিহায় শিফা নিহিত।
  • ইস্তিগফারে শেফা নিহিত।
  • সাদাক্বায় শেফা নিহিত। 
কিন্তু আমরা এর কোনোটাতেই বিশ্বাস করতে পারিনা। কিছুটা বিশ্বাস যদিও আছে তাও সন্দেহের সমুদ্রে টলমান। এই সন্দেহ সহজে দূর হওয়ার নয়, তবে দূর করতে হবে। হাজার হাজার টাকা খরচ করে চিকিৎসা নেয়ার আগে একবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চিকিৎসা ইয়াক্বীনের সাথে গ্রহণ করে দেখতে পারি। আল্লাহ চাহেতো সুন্নাত এবং আরোগ্য দুটোই হাসিল হবে ইনশাআল্লাহ। 

মনে রাখবেন হিজামা শুধুমাত্র চিকিৎসা'ই নয়, গুরুত্বপূর্ণ একটি সুন্নাতও বটে।

হাদীসের আলোকে মাথা ব্যাথার চিকিৎসা এবং অন্যান্য ব্যাথার চিকিৎসা হচ্ছে Hijama, হিজামা কী, হিজামা কি সুন্নাহ? হিজামার উপকারিতা কি, হিজামা চিকিৎসা, হিজামার বৈজ্ঞানিক ব্যাখ্যা, হিজামা থেরাপি কি, হিজামা করার পদ্ধতি, হিজামার অপকারিতা, হিজামা সেন্টার, হিজামা কিভাবে করা হয়, হিজামা কোথায় পাওয়া যায়, হিজামা কিভাবে কাজ করে, হিজামা হাদিস, Cupping therapy, hijama sunnot, Hijama Sunnah, What is Hijama in Islam bd, Hijama in islam Hadees bengali, Hijama for ladies in Islam bangla, Hijama in islam bengali, Hijama cupping in bd, Hijama on head woman bd
হিজামার হাদিস রাসুল (সাঃ)

* হিজামা হল এমন একটি প্রাচীন চিকিৎসা পদ্ধতি, যাতে মানুষের সকল প্রকার শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক সুস্থতা বিদ্যামান রয়েছে। 

হযরত আবু হুরাইরা রদিয়াল্লহু আনহু থেকে বর্ণিত : রসূলুল্লাহ সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “জিবরীল আমাকে জানিয়েছেন যে, মানুষ চিকিৎসার জন্য যতসব উপায় অবলম্বন করে, তম্মধ্যে হিজামাই হল সর্বোত্তম।” আল-হাকিম, হাদীছ নম্বর : ৭৪৭০ 

হযরত জাবির রদিয়াল্লহু আনহু থেকে বর্ণিত : রসূলুল্লাহ সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “নিশ্চয় হিজামায় শেফা রয়েছে।” ছহীহ মুসলিম, হাদীছ নম্বর : ২২০৫ 

বর্তমানে এটাকে আধুনিক চিকিৎসা ব্যবস্থা হিসেবে -চীন, আরব আমিরাত, সৌদি আরব,মিসর,জার্মান,ইংল্যান্ড সহ বিভিন্ন দেশে গ্রহণ করা হয়েছে। 

হিজামা সুন্নতি চিকিৎসা। হিজামার মাধ্যমে শরীরের
  • বাতের ব্যথা,
  • হাঁটুর ব্যথা,
  • মাংষ পেশীতে ব্যথা,
  • ঘারের ব্যথা,
  • কোমর ব্যথা,
  • মাইগ্রেন ব্যথা,
আরো অন্যান্য ব্যথা জনিত সমস্যার সমাধান হিজামা চিকিৎসার মাধ্যমে ইনস্টেন্ট এর উপকারিতা উপলব্দি করা যায়। কিন্তু এই চিকিৎসার মাধ্যমে 

  • হাইপ্রেশার,
  • ডাইবেটিস
  • অনিদ্রা,
  • বিভিন্নরকম চর্মরোগ,
  • এজমা/হাঁপানি,
  • চুল পড়া,
  • মানসিক সমস্যা,
  • হরমোনাল সমস্যা,
  • ব্রন
  • যৌন সমস্যা 
আরো বিভিন্ন রোগের শেফা পাওয়া যায়। 

হিজামার হাদিস আলী (রাঃ) থেকে বর্ণিত

* আলী (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে শিঙ্গা লাগালেন এবং আমাকে এর পারিশ্রমিক দেয়ার নির্দেশ দিলেন। অতঃপর আমি তাকে পারিশ্রমিক দিয়ে দিলাম। ( সহীহ শামায়েলে তিরমিযী : ২৭৭ ) 

হিজামার হাদিস জাবির (রাঃ) হতে বর্ণিত

* জাবির (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রত্যেক রোগের জন্য ঔষধ রয়েছে। সুতরাং সঠিক ঔষধ যখন রোগের জন্য ব্যবহৃত হয়, তখন আল্লাহ তা‘আলার হুকুমে রোগী রোগমুক্ত হয়ে যায়। ( মিশকাতুল মাসাবীহ -মিশকাত : 4515 ) 

হাদীসের আলোকে মাথা ব্যাথার চিকিৎসা এবং অন্যান্য ব্যাথার চিকিৎসা হচ্ছে Hijama, হিজামা কী, হিজামা কি সুন্নাহ? হিজামার উপকারিতা কি, হিজামা চিকিৎসা, হিজামার বৈজ্ঞানিক ব্যাখ্যা, হিজামা থেরাপি কি, হিজামা করার পদ্ধতি, হিজামার অপকারিতা, হিজামা সেন্টার, হিজামা কিভাবে করা হয়, হিজামা কোথায় পাওয়া যায়, হিজামা কিভাবে কাজ করে, হিজামা হাদিস, Cupping therapy, hijama sunnot, Hijama Sunnah, What is Hijama in Islam bd, Hijama in islam Hadees bengali, Hijama for ladies in Islam bangla, Hijama in islam bengali, Hijama cupping in bd, Hijama on head woman bd
রাসুল (সাঃ) হিজামার হাদিস চিকিৎসাপদ্ধতি

* আমাদের দেশে বাতের ব্যথার অনেক রোগী রয়েছে কিন্তু তারা স্থায়ী কোন সমাধান পাচ্ছেন না। তাদের জন্য হিজামাই হল একটি আদর্শ চিকিৎসা। 

হিজামার সম্পর্কে ভিডিও 

লেখা: 
 -শারই ট্রিটমেন্ট- 
লেখক: মাহমুদ বিন নূর 
as sukoon hijama centre


সবার আগে লেখা পেতে আমাদের অ্যাপটি ডাউনলোড করে রাখতে পারেন! ধন্যবাদ

আমাদের অ্যাপ ফ্রি ডাউনলোড

Post a Comment

কমেন্টে স্প্যাম লিংক দেওয়া থেকে বিরত থাকুন

Previous Post Next Post