Facebook SDK


বয়সের দোষ না অজ্ঞতা? ইসলামিক ছোট স্টোরি বাংলা

বয়সের দোষ নয় বরং আমাদের অজ্ঞতা। ও ছোট মানুষ কিচ্ছু বুঝেনা, তাইনা? ছোট বলে আপনি আজ তাকে যা শিখাতে অবহেলা করছেন খোঁজ নিয়ে দেখুন সে তার থেকেও হার্ড কিছু শিখে ফেলেছে। পার্থক্য শুধু এটুকুই, আপনি ভালোটা শিখাননি বয়স কম বলে আর ও একই মাত্রার খারাপ কিছু শিখে ফেলেছে বয়স কম হওয়া সত্ত্বেও। এখন ক্লাস থ্রি, ফোর এর ছাত্রও ধর্ষণ করে। কই আছেন আপনি? 

একবার উমর রা. তার মজলিশে একটি আয়োজনে বদরি বয়োজ্যেষ্ঠ সাহাবীদের সাথে ইবনে আব্বাসকে রা. থাকার সুযোগ দেন। তাকে দেখে অনেকেই তখন ইতস্ততবোধ করছিলেন। অনেকে এমনও বলছিলেন, সে আমাদের ছেলের বয়সী। আমাদের মাঝখানে তাকে ডাকা হলো কেন? সায়িদুনা উমর রা. জবাব দিলেন, সে উত্তম জ্ঞানী। তাই তাকে দাওয়াত দেয়া হয়েছে এবং তিনি সবার সামনে তা প্রমাণও করে দেখান। পয়েন্ট টু বি নোটেড- বয়স কম হওয়া সত্ত্বেও। 
ইমাম শাফেয়ী রাহিমাহুল্লাহকে চিনেন?তিনি মাত্র ১৬ বছর বয়সে ইমাম মালিকের র. মুয়াত্তা সম্পূর্ণ  মুখস্থ করে ফেলেছিলেন। আপনার ১৬ বছর বয়সী সন্তান বা ভাইকে বা ছাত্রকে জিজ্ঞেস করেনতো মুয়াত্তা কী? আরেক বর্ণনায় পাওয়া যায়, ইমাম শাফেয়ী রাহিমাহুল্লাহ মাত্র ১৩ বছর বয়সে ফাতওয়া দেয়ার ইজাজত পেয়েছিলেন। এই বয়সে আমরা এটাও জানিনা যে, ফাতওয়া খায় না মাথায় দেয়? পয়েন্ট টু বি নোটেড- বয়স কম হওয়া সত্ত্বেও।

বয়সের দোষ না অজ্ঞতা? ইসলামিক ছোট স্টোরি বাংলা, শিক্ষনীয় ইসলামিক গল্প, islamic short story, যুবক দের শিক্ষণীয় গল্প, অল্প বয়সের দোষ, বাস্তব ইসলামিক
islamic quotes images

মুহাম্মদ বিন কাসেমকে তো সবাই চিনেন।অবশ্য না চিনার কথাও না। তিনি ছিলেন সিন্ধু বিজয়ের নায়ক, সেনাপতি। তখন তার বয়স কত ছিলো? মাত্র ১৭ বছর। যে বয়সে আমরা কিনা পাবজি, কল অফ ডিউটি, ফ্রি ফায়ার ইত্যাদি ভিডিও গেম খেলে ভাব নেই। আর ওরা তখন একটা দেশ জয় করে ফেলতো। ভাবতে পারেন! বয়স কম হওয়া সত্ত্বেও।

আপনি বয়স কম বলে আপনার সন্তানকে ইসলামি জ্ঞান দিচ্ছেননা। ফলে তার মূল ভিত্তিটা নড়বড়ে হয়ে আছে। যে ইসলাম আপনি তাকে ছোটবেলা শিখাননি সেই ইসলাম  এখন সে মুক্তমনাদের সাইটে গিয়ে শিখছে ভুলভাবে। এই কারণে বর্তমানে অধিকাংশ কিশোর সংশয়বাদীতে পরিণত হয়ে যাচ্ছে। সে যদি বেসিক ইসলামটা অন্তত জানতো তবে এই পরিণতি হতোনা। এর জন্য মূলত দায়ী আপনি।

প্রিয় ভাই আমার, ওয়াল্লাহি আমি মিথ্যা বলছিনা। এসব ঘটছে আপনার আমার চারপাশেই। দয়া করে আপনার সন্তান, ভাই-বোনদের অন্তত বেসিক ইসলামটা শিখান। বয়স কম হলেও সে বুঝবে। মানুষের মস্তিষ্কটা এমনভাবে তৈরি যে আপনি এর মাঝে যত ডুকাবেন তার ক্ষমতা তত বাড়বে। বয়সতো আমাদেরও কম ছিলো। আমরাও তো শিখেছি। তার হাতে কার্টুন, ভিডিও গেম তুলে না দিয়ে ইসলাম তুলে দিন। আপনি মরে গেলে অন্তত দোয়াটা করতে পারবে।

প্রিয় ভাই, এই দুনিয়াটা আগের দুনিয়া না। এই দুনিয়াটা হলো ফিতনার দুনিয়া। এখানে ইমান নিয়ে টিকে থাকা কষ্ট, খুব কষ্ট। এই দুনিয়ায় ইমান নিয়ে টিকে থাকতে হলে ইলমের প্রয়োজন, ইলমের প্রয়োজন এবং প্রচুর ইলমের প্রয়োজন। একটু ভেবে দেখার অনুরোধ রইলো।

লেখক - নাবিল হাসান

পিডিএফ ডাউনলোড করুন

Post a Comment

কমেন্টে স্প্যাম লিংক দেওয়া থেকে বিরত থাকুন

Previous Post Next Post